ঠিক কতটা শক্তিশালী ব্রহ্মস মিসাইল? চূড়ান্ত পরীক্ষার দায়ভার পেল দেশের তিন বাহিনী

0
59

#ব্রহ্মস_মিসাইল:  শত্রুকে ঘায়েল করতে কতটা শক্তিশালী হয়েছে এই ব্রহ্মস মিসাইল? সেই নিয়ে চূড়ান্ত পরীক্ষা করতে প্রস্তুত দেশের তিন বাহিনী। জানা যাচ্ছে, এই চূড়ান্ত পরীক্ষাটি হবে নভেম্বরের শেষ সপ্তাহে এবং এই মিসাইল উৎক্ষেপণ করা হবে ভারত মহাসাগরে।

দফায় দফায় পরীক্ষা দেবে ব্রহ্মস মিসাইল। চূড়ান্ত পরীক্ষার জন্য থাকছে স্থলসেনা, জলসেনা এবং বায়ুসেনা বাহিনী। তাঁদের হাতেই দেশের ভান্ডারের থাকা শক্তিশালী অস্ত্রের দায়িত্বের পরীক্ষা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত মাসের নিখুঁতভাবে লক্ষ্য করে ব্রহ্মস ক্ষেপণাস্ত্রটি। এবিষয়ে ডিআরডিও জানায়, আরব সাগরে ভারতীয় নৌসেনার অত্যাধুনিক স্টেলথ ডেস্ট্রয়ার আইএনএস চেন্নাই থেকে নিখুঁতভাবে এই লক্ষ্যাঘাত করা হয় এবং এই লক্ষ্যে আঘাত হানার আগে একাধিক জটিল প্রক্রিয়া সম্পন্ন করে ক্ষেপণাস্ত্রটি। অন্যতম হচ্ছে শত্রুর এয়ার ডিফেন্স সিস্টেম এর চোখে ধুলো দেওয়া। শুধু এটাই নয় এর আগে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা মূলক উৎক্ষেপণ সম্পন্ন হয়েছে। সুসম্পন্ন তার সাথে দেশের অস্ত্রভাণ্ডার নিয়ে আত্মবিশ্বাসও বেড়েছে বেশ অনেকটাই।

Advertisement

প্রসঙ্গত, ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি হয়েছে এই ব্রহ্মস মিসাইল। এই ক্রুজ মিসাইল গোটা বিশ্বে নজর কেড়ে নিয়েছে ইতিমধ্যেই। এমনকি আমেরিকার টমাহকের গতিবেগ যেখানে ঘন্টায় ৮৯০ কিলোমিটার ভারত রাশিয়ার এই মিসাইলের বেগ তার চার গুণ বেশি।

Leave a Reply