ফেব্রুয়ারির মধ্যেই ভারতে আসবে অক্সফোর্ডের কোভিড টিকা, দাম পড়বে ৫০০-৬০০ টাকা : আদার পুনাওয়ালা

0
131

#কোভিড-টিকা: আগামী বছরের ফেব্রুয়ারি মাসের মধ্যেই ভারতের বাজারে চলে আসবে অক্সফোর্ডের তৈরি কোভিড টিকা ‘কোভিশিল্ড’, এমনটাই জানালেন পুণের সিরাম ইনস্টিটিউটের সিইও আদার পুনাওয়ালা। তিনি এও জানিয়েছেন, অগ্রাধিকার পাবেন দেশের প্রবীণ নাগরিক এবং স্বাস্থ্য কর্মীরা।

পুনাওয়ালা আরও জানিয়েছেন যে এপ্রিলে সাধারণ মানুষের জন্যও মিলবে কোভিড ভ্যাকসিন। প্রত্যেক ভারতীয়র করোনা ভ্যাকসিন পেতে ২-৩ বছর সময় লেগে যাবে বলে মনে করছেন সিরামের অধিকর্তা। অর্থাৎ ২০২৪ সালের মধ্যে প্রত্যেক ভারতীয় ভ্যাকসিনের দু’টি করে ডোজ পেয়ে যাবেন বলে আশাবাদী তিনি।

প্রয়োজনীয় পরিকাঠামো, সু-বণ্টন ব্যবস্থা, ভ্যাকসিনের জন্য বিপুল পরিমাণ অর্থ, এসবের জন্যই এতটা সময় লাগবে বলে মনে করা হচ্ছে। পুনাওয়ালার সাফ বক্তব্য, সমস্ত ভারতীয়কে স্বেচ্ছায় কোভিড ভ্যাকসিন নিতে হবে। কোভিশিল্ড ভ্যাকসিনের দাম ৫০০-৬০০ টাকার মধ্যেই থাকবে, অর্থাৎ‍ দুটি ডোজের দাম সর্বোচ্চ এক হাজার টাকা হতে পারে।

Advertisement

সিরামের অধিকর্তা জানিয়েছেন, এই মুহুর্তে চূড়ান্ত পর্বের ট্রায়ালের সাফল্য ও ভ্যাকসিন তৈরির জন্য সরকারের ছাড়পত্রের উপরেই সবকিছু নির্ভর করছে। তিনি এও স্পষ্ট করে জানিয়েছেন যে ভারতকে প্রাধান্য দেওয়া হবে। একইসঙ্গে আফ্রিকার দেশগুলিতেও ভ্যাকসিন পাঠানো হবে। তারপরে অন্যান্য দেশগুলির বিষয়ে ভাবা হবে।

Leave a Reply