কোভিশিল্ডের উৎপাদন বাড়াল সিরাম, ডিসেম্বরের মধ্যে মিলবে ১০০ মিলিয়ন টিকার ডোজ

0
218
কোভিশিল্ডের উৎপাদন বাড়াল সিরাম, ডিসেম্বরের মধ্যে ১০০ মিলিয়ন টিকার ডোজ পাওয়া যাবে

#পুনে, করোনা রুখতে দ্রুত বাজারে আসছে করোনার টিকা। সব ঠিকঠাক চললে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে করোনা টিকা চলে আসবে। পাশাপাশি করোনা টিকা কোভিশিল্ডের উৎপাদন বাড়াল সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া, জানালেন সিরাম প্রধান আদার পুনাওয়ালা।ইতিমধ্যে চার কোটি ডোজ তৈরি করে ফেলেছে তারা। তবে ডিসেম্বরের মধ্যে ১০০ মিলিয়ন টিকার ডোজ পাওয়া যাবে বলেও সংস্থার তরফে জানানো হয়েছে।

আগে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া জানিয়েছিল, প্রথমে জানা গিয়েছিল, ২০২১ সালের জানুয়ারিতে করোনার টিকা পাওয়া যাবে। কিন্তু প্রয়োগে সুফল মেলায় ও সাথে কাজে যেভাবে এগোচ্ছে তাতে ডিসেম্বরেই করোনা টিকা মিলবে বলে মনেও করছেন বিশেষজ্ঞরা। জানা গিয়েছে, কোভিশিল্ডের দ্বিতীয় দফায় পরীক্ষামূলক প্রয়োগের ফল আশাব্যঞ্জক। এবার তৃতীয় ধাপের পরীক্ষামূলক প্রয়োগের দিকে এগোচ্ছে। তৃতীয় দফার ট্রায়ালে জন্য ১৬০০ জন স্বেচ্ছাসেবকের নামও নথিভুক্ত হয়ে গিয়েছে। দেশের ১৫টি সেন্টারে দ্বিতীয় ও তৃতীয় ধাপের ট্রায়াল চলছে।

করোনার প্রতিষেধক তৈরির জন্য সিরাম অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকা সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। ১০০কোটি ডোজ তৈরির লক্ষ্যমাত্রা নিয়েছে তারা। পুনাওয়ালা জানিয়েছেন পরের বছরের প্রাথমিক অনুমোদনের ফলে দক্ষিণ এশিয়ার দেশগুলির পাশাপাশি আর্থিকভাবে পিছিয়ে থাকা দেশগুলির জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা-সমর্থিত দেশগুলি ৫০:৫০ রেশিওর ভিত্তিতে আরও প্রতিষেধক উৎপাদন ও ভাগ করে নেওয়ার সুযোগ পাবে।

Advertisement

 

Leave a Reply