নির্বাচনে হারতেই নীতীশকে দলে টানতে মাঠে নামল কংগ্রেস

0
79
বিহার ভোটের ফল যেদিকে যাচ্ছে, তাতে প্রশ্ন উঠছে, নীতীশই কি থাকবেন মুখ্যমন্ত্রী?

#বিহার-নির্বাচন: বিহারে ফের ক্ষমতায় ফিরে এলেন নীতিশ কুমার। বলতে গেলে বিজেপি একাই টেনে তুলেছে জানতা দলকে। কারণ এবারের বিহার নির্বাচনে যেখানে নীতীশ কুমারের ২৫টি আসন কমেছে সেখানে বিজেপির ৪৩টি আসন বেড়েছে। অন্যদিকে হাড্ডাহাড্ডি লড়াই দিয়েও শেষ রক্ষা হয়নি মহাজোটের। বলতে দ্বিধা নেই, মহাজোটের ভরা ডুবির দায় নিতেই হবে কংগ্রেসকে। কারণ কংগ্রেস একেবারেই আশাব্যঞ্জক ফলাফলের ধারে কাছেও ঘেঁষতে পারেনি।

কিন্তু বিহার ভোটের ফলাফল প্রকাশ্যে আসতেই নয়া কূটনীতি কংগ্রেসের। এবার সরাসরি নীতীশ কুমারকে মহাজোটে আমন্ত্রণ জানাল কংগ্রেস। ‘মহাজোটে চলে আসুন, বিজেপি-আরএসএস আপনাকে শেষ করে দেবে।’ নীতীশ কুমারের (Nitish Kumar) উদ্দেশে স্পষ্ট বার্তা দিয়ে দিল সোনিয়ার দল। দলের বর্ষীয়ান নেতা দিগ্বিজয় সিং (Digvijaya Singh) বললেন, ‘বিহারের সামান্য পরিসরে রাজনীতি করা আপনার সাজে না। আপনি জাতীয় রাজনীতিতে আসুন। সব ধর্মনিরপেক্ষ দল আপনাকে সাহায্য করবে।’

বিহার ভোটের ফলাফল প্রকাশিত হয়েছে। জোট হিসেবে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে এনডিএ। সব ঠিক থাকলে শীঘ্রই সপ্তমবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন নীতীশ কুমার। কিন্তু এবারে বিহারের মসনদ কিন্তু নীতীশের জন্য কন্টকময় হতে চলেছে। কারণ, জোটসঙ্গী বিজেপি (BJP) তাঁর দলের থেকে অনেক অনেক বেশি আসন পেয়েছে। আর সংখ্যালঘু আসন নিয়ে গড়া সরকার যে আগামীদিনে তাঁর নিয়ন্ত্রণে থাকবে না, সেটা বিচক্ষণ বোঝেন দুঁদে রাজনীতিক নীতীশ। সরকার চালাতে যে নীতীশের অসুবিধা হবে, সেটা জানে বিরোধীরাও। তাই তো ভোটের ফলপ্রকাশের পরই কংগ্রেসের বর্ষীয়ান নেতা দিগ্বিজয় সিং জেডিইউ (JDU) সুপ্রিমোকে বার্তা দিয়ে রাখলেন, মহাজোটে ফেরার রাস্তা তাঁর জন্য এখনও খোলা।

Advertisement

ফলাফল প্রকাশ্যে আসার পর গতকাল টুইট করে কংগ্রেস নেতা বলেন,”বিজেপি পরজীবী লতার মতো। যে গাছকে আঁকড়ে ধরে সেই গাছকে চুষে শেষ করে দেয়। আর নিজেরা ফুলে ফেঁপে ওঠে। বিজেপি আপনাকেও ছাড়বে না। শেষ করে দেবে। নীতীশজি লালুজি আপনার সঙ্গে আন্দোলন করেছেন। একসঙ্গে জেলে গিয়েছেন। এবার সংঘের বিচারধারা ছাড়ুন। তেজস্বীকে (Tejaswi Yadav) আশীর্বাদ করুন। এটাই জয়প্রকাশ নারায়ণ এবং গান্ধীজির প্রতি আপনার আসল শ্রদ্ধাঞ্জলি হবে। বিহার আপনার জন্য ছোট হয়ে গিয়েছে। জাতীয় রাজনীতিতে আসুন। এখানে সব ধর্মনিরপেক্ষ দল আপনাকে সাহায্য করবে। বিহারে এই পরজীবী লতাকে বাড়তে দেবেন না। এরা যাদের উপর বসে তাঁরাই শেষ হয়ে যায়।”

Leave a Reply