ফিঙ্গার ৮ থেকে সেনা সরিয়ে নেবে চীন, শান্তি ফিরতে চলেছে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায়

0
37

#ভারত-চীন:    এবার সমস্ত দ্বন্দ্ব কাটিয়ে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় শৃঙ্খলা বজায় রাখতে সহমত ভারত-চীন। ফিঙ্গার ৮ থেকে সেনা সরিয়ে নেবে চীন তবে ডেপস্যাং প্লেনস নিয়ে যে বিতর্ক চলছে সে ব্যাপারে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্তে পৌঁছনো যায়নি।

এক সরকারি আধিকারিক জানিয়েছেন, ‘চলতি মাসের ৬ তারিখ দুপক্ষের অষ্টম রাউন্ড মিলিটারি কমান্ডার পর্যায়ের আলোচনায় ঠিক হয়েছে যে, তিন ধাপে ডিসএনগেজমেন্ট প্রপোজালের ওপর কাজ করবে ভারত-চীন। এর মধ্যে সেনা সরিয়ে নেওয়াও হয়েছে, তবে প্রকৃতপক্ষে কোনও কিছুই এখনও বাস্তবায়িত হয়নি। এ সপ্তাহেই সম্ভবত হবে নবম রাউন্ড আলোচনা, তবে তারিখ এখনও ঠিক হয়নি।’

ডিসএনগেজমেন্টের প্রথম ধাপে রয়েছে, পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে ট্যাঙ্ক সরিয়ে নেওয়া।

Advertisement

দ্বিতীয় ধাপে রয়েছে, ভারতীয় সেনা ফিঙ্গার ৩-তে ধান সিংহ থাপা পোস্টে ফিরে আসবে, চিনা সেনা ফিরে যাবে ফিঙ্গার ৮-এ।

তৃতীয় ধাপে রয়েছে, ভারতীয় সেনা প্যাংগং লেকের দক্ষিণ তীরে ১৩টি গুরুত্বপূর্ণ শৃঙ্গ ও এলাকা দখল করেছে, সেগুলি থেকে তারা ফিরে আসবে। ওই এলাকাগুলির অধিকার ভারতকে চীন সেনার থেকে কিছুটা এগিয়ে রেখেছিল।

তবে চীন অবৈধভাবে ভারতীয় এলাকায় ঢোকার চেষ্টা করায় ৩০ অগাস্ট প্যাংগংয়ের দক্ষিণ তীরে রেচিন লা, রেজাং লা, মুকপারি ও টেবলটপ সহ ১৩টি গুরুত্বপূর্ণ পর্বতচূড়া দখল করে নেয় ভারত। ব্ল্যাকটপের কাছেও সেনা মোতায়েন করে ভারত। এই এলাকাগুলির অধিকার ভারতকে চীনের অধীনে থাকা স্প্যাঙ্গুর গ্যাপ ও মোল্ডো গ্যারিসনে প্রাধান্য দিয়েছিল। ভারত ও চীন সেনা ওই সব পর্বতচূড়ায় মাইনাস ২০ ডিগ্রি তাপমাত্রায় মোতায়েন রয়েছেন, ফলে জরুরি ভিত্তিতে দুপক্ষের সেনা সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিদিন ৩০ শতাংশ করে সেনা সরানো হবে বলে জানা গিয়েছে।

Leave a Reply