সহজেই শিশুদের শরীরে তৈরি হচ্ছে করোনার অ্যান্টিবডি, নয়া সমীক্ষায় স্বস্তির ইঙ্গিত

0
111

#করোনাঅ্যান্টিবডি:  এতদিন জানা গিয়েছিল যে করোনার সংক্রমণে পড়ার সবথেকে বেশি আশঙ্কা শিশু ও বয়স্কদের। কিন্তু স্বস্তির খবর এনেছে নতুন এক সমীক্ষা। এই সমিক্ষায় জানানো হয়েছে যে শিশুদের শরীরে সহজেই তৈরি হয়ে যায় করোনা প্রতিরোধী অ্যান্টিবডি। বিজ্ঞানীদের দাবি যে ঠান্ডা লাগা জনিত বিভিন্ন রোগ সামলাতে শরীরকে তৈরি করতে শিশুদের শরীরে তৈরি হয়ে থাকে যে অ্যান্টিবডি, তাই সার্স-কোভ ২ ভাইরাসকে প্রাণঘাতী হওয়া থেকে রুখে দিতে সক্ষম।

সার্স-কোভ ২ আটকাতে সক্ষম অ্যান্টিবডি প্রাপ্তবয়স্কদের শরীরে তৈরির হার ৫ শতাংশ, সেটাই শিশুদের ক্ষেত্রে ৪৩ শতাংশ বলে লন্ডনের দ্য রেট্রোভাইরাল ইমিউনো ল্যাবরেটরির জানিয়েছে। অতিমারী ছড়িয়ে পড়ার আগে সংগ্রহ করা ৩০০ জন প্রাপ্তবয়স্ক ও ৪৮ শিশুর রক্তের স্যাম্পেল করোনা সংক্রামিত ১৭০ জনের রক্তের স্যাম্পেলের সঙ্গে তুলনা করা হয়। সেই পরিক্ষায় অনেকের শরীরে কোভিডের সার্স-কোভ ২ প্রতিরোধী অ্যান্টিবডির উপস্থিতি প্রমাণ পাওয়া যায়। অ্যান্টিবডির উপস্থিতির হার প্রাপ্তবয়স্কদের থেকেও শিশুদের শরীরে অনেকটা বেশি পাওয়া যায়।

শিশুদের সাধারণত ঠান্ডা লাগা জনিত সমস্যা ও শ্বাস-প্রশ্বাসের অসুবিধা সৃষ্টিকারী বিভিন্ন ইনফেকশনের সংক্রমণ হওয়ার আশঙ্কা বেশি থাকে। তাই তাদের শরীর এই সবের সঙ্গে লড়াই করতে অ্যান্টিবডিতৈরি করে। দুর্ভাগ্যবশত শিশুরা করোনা আক্রান্ত হলেও তাদের শরীরের উপর খুব মারাত্মক প্রভাব পড়ার আশঙ্কা অনেকটাই কম বলে যে ল্যাব সমীক্ষাটি চালিয়েছে তাদের দাবি।

Advertisement

Leave a Reply