ডিসেম্বরেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদলের পরিকল্পনা মোদী-শাহের, বাংলা থেকেও একাধিক মন্ত্রী হওয়ার সম্ভাবনা

0
111

#কেন্দ্রীয়-মন্ত্রিসভা: ডিসেম্বরের শুরুতেই কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদলের পরিকল্পনা মোদী-শাহের। এবার পশ্চিমবঙ্গও পেতে পারে একাধিক কেন্দ্রীয় মন্ত্রী। সূত্রের খবর, বাংলা থেকে একজন পূর্ণমন্ত্রী এবং দু’জন প্রতিমন্ত্রীর পদ পেতে পারেন। অন্যদিকে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, সুশীল মোদীকেও এবার কেন্দ্রের মোদী সরকার পূর্ণ মন্ত্রীপদ দেবে বলেই সূত্রের খবর।

সামনেই পশ্চিমবঙ্গে একুশের বিধানসভা নির্বাচন। ভোটের দোরগোড়ায় দাঁড়িয়ে দলীয় নেতাকর্মীদের উৎসাহ দিতে বাংলার কোনও সাংসদকে পূর্ণ মন্ত্রীর দায়িত্ব দেওয়া হতে পারে। এছাড়াও প্রতিমন্ত্রীর পদ পেতে পারেন আরও দু’জন। প্রসঙ্গত, উনিশের লোকসভায় ১৮টি আসনে জেতার পরেও রাজ্য থেকে মাত্র দু’জনকে মন্ত্রী করা হয়েছিল, যা নিয়ে বিস্তর প্রশ্ন উঠেছিল বঙ্গ বিজেপির অন্দরে। দলীয় সমর্থকরাও যথেষ্ট ক্ষুব্ধ হয়েছিলেন। তাই এবার আর কারো কোনোরকম আফসোস রাখতে চাইছে না মোদী সরকার।

অন্যদিকে, সূত্রের খবর বলছে যে বিহার থেকে রাজ্যের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদিকে এবারে কেন্দ্রীয় মন্ত্রীসভায় জায়গা দেওয়া হবে। বস্তুত সুশীলের নেতৃত্বেই বিহারে ভাল ফল করেছে বিজেপি। কিন্তু জাতিগত সমীকরণের জন্য তাঁকে উপমুখ্যমন্ত্রী করা যায়নি, সেই জন্যই সুশীলকে কেন্দ্রে ঠাই দিতে তৎপর হয়েছে গেরুয়া শিবির।

Advertisement

সম্প্রতি মধ্যপ্রদেশের উপনির্বাচনে সিন্ধিয়ার নেতৃত্বেই সাফল্য পেয়েছে বিজেপি। অথচ তিনি দলে যোগ দেওয়ার পর থেকে শুধু সাধারণ সাংসদ হয়েই কাজ করছিলেন। তাই এবার সিন্ধিয়াকে তাঁর কঠোর পরিশ্রমের জন্য পুরস্কৃত করতে তাঁকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা দিতে চলেছে গেরুয়া শিবির।

Leave a Reply