ডিজিটাল মাধ্যমে বিদেশী বিনিয়োগে হ্রাস টানতে উদ্যোগী কেন্দ্র, জারি হলো নয়া নির্দেশিকা

0
67

নিজস্ব সংবাদদাতা: ডিজিটাল মাধ্যমে বিদেশী বিনিয়োগে লাগাম টানতে নয়া উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার। এই মর্মে নয়া নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। নির্দেশিকায় সাফ জানানো হয়েছে, যে সমস্ত ডিজিটাল মিডিয়া সংস্থায় ২৬ শতাংশের চেয়ে বেশি বিনিয়োগ রয়েছে, তাদের এক বছরের মধ্যে তা কমাতে হবে।

নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, ২৬ শতাংশের থেকে কম বিদেশী বিনিয়োগ থাকা সংস্থাগুলিকে নিজেদের অংশীদারিত্ব বিধি আগামী এক মাসের মধ্যেই সরকারকে সবিস্তারে জানাতে হবে। একইসঙ্গে সংশ্লিষ্ট সংস্থার ডিরেক্টর, প্রোমোটর এবং শেয়ার হোল্ডারদের সম্পর্কেও সবিস্তারে তথ্য জমা দিতে হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, বিদেশী বিনিয়োগ আনতে ইচ্ছুক যে কোনও ভারতীয় সংস্থাকে সর্বপ্রথমে ডিপিআইআইটি (DPIIT) পোর্টালের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের আগাম অনুমোদন নিতে হয়। পাশাপাশি, বোর্ড অফ ডিরেক্টর্স-এর সদস্য ও সিইও-দের নাগরিকত্ব সংক্রান্ত তথ্যও জমা দেওয়া আবশ্যিক। পাশাপাশি, এই সংস্থাগুলিকে বিদেশী বিনিয়োগকারীদের সম্পর্কে নিরাপত্তাজনিত ছাড়পত্রও নিতে হয়।

Advertisement

অন্যথা এই সংস্থাগুলির নিয়োগ, চুক্তি, পরামর্শ অথবা অন্য কোনও উপায়ে বিদেশী বিনিয়োগের ক্ষেত্রে বছরে ৬০ দিনের বেশি অনুমোদন দেওয়া হয় না। ঠিক সেই কারণেই কেন্দ্রীয় সরকারের নয়া নির্দেশিকায় সাফ জানানো হয়েছে, সংশ্লিষ্ট সংস্থাকে নির্দিষ্ট বিদেশি বিনিয়োগের জন্য কমপক্ষে ৬০ দিন আগেই কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের কাছ থেকে অনুমোদন নিতে হবে।

Leave a Reply