পশ্চিমবঙ্গে নির্বাচনের মুখে দরাজহস্ত মোদী সরকার ! আমফানের ক্ষতিপূরণ বাবদ বাংলার জন্য বরাদ্দ হলো আরও ২৭০০ কোটি টাকা

0
112

#পশ্চিমবঙ্গ: পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের দোরগোড়ায় দাঁড়িয়ে দরাজহস্ত মোদী সরকার। এ রাজ্যে আমফানের ক্ষয়ক্ষতি পর্যালােচনা করে দেখেছে কেন্দ্রীয় পর্যবেক্ষক টিম। তাদের সুপারিশ মোতাবেক এবার ক্ষতিপূরণ এবং পুনর্বাসনের খাতে আরও ২৭০৭.৭৭ কোটি টাকা বরাদ্দ করলো কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের নেতৃত্বাধীন কমিটি।

শুধু পশ্চিমবঙ্গ নয় নয়, আমফানের ক্ষতিপূরণের খাতে ৬টি রাজ্যের জন্য মােট ৪৩৮২ কোটি টাকা বরাদ্দ করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। উল্লেখ্য, আমফানের ক্ষতিপূরণ বাবদ ওড়িশা পেয়েছে ১২৮.২৩ কোটি টাকা। ক্ষতিপূরণ প্রাপক রাজ্যের মধ্যে এ ছাড়া রয়েছে মধ্যপ্রদেশ, কর্নাটক, মহারাষ্ট্র এবং সিকিম। প্রসঙ্গত, আমফানের ক্ষতিপূরণের জন্য আপৎকালীন ভিত্তিতে ৫০০ কোটি টাকা দিয়েছিল কেন্দ্র।

পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন যে কেন্দ্রের এই অনুদানেও হয়তাে সন্তুষ্ট হবেন না বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নেতৃত্বাধীন সরকার। আসলে কেন্দ্রকে আগেই রাজ্যের তরফে জানানো হয়েছিল যে আমফানের জন্য রাজ্যের প্রায় ১ লক্ষ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ফলে একুশের ভোটের আগে যে এই প্রসঙ্গে নতুন করে বাগবিতণ্ডার সৃষ্টি হবেই, তা আর বলার অপেক্ষা রাখে না।

Advertisement

প্রসঙ্গত, আমফানের ত্রাণ নিয়ে এর আগে তৃণমূলের একাধিক নিচু স্তরের নেতার বিরুদ্ধে দুর্নীতির অভিযােগ উঠেছিল, সেই ব্যাপারে কড়া পদক্ষেপও নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে রাজনীতিবিদরা মনে করছেন, কেন্দ্রের এই অতিরিক্ত অনুদানকে ভোট প্রচারে ব্যবহার করবে বিজেপি। দিল্লি যে এ রাজ্যের হাল-হকিকত নিয়ে স্পর্শকাতর, সেটাই তুলে ধরার চেষ্টা করা হতে পারে বিজেপির তরফে।

Leave a Reply