কয়লা পাচারকাণ্ডের তদন্তের দায়িত্ব নিচ্ছে সিবিআই, সারদাকাণ্ডের তদন্তকারী অফিসারদের তড়িঘড়ি দিল্লিতে তলব

0
258

#কয়লা-পাচারকান্ড: আয়কর দফতরের পর এবার কয়লা পাচার কাণ্ডের দায়িত্ব হাতে নিচ্ছে সিবিআই। জানা যাচ্ছে, কয়লা পাচার কাণ্ডে ইতিমধ্যেই তদন্ত প্রক্রিয়া শুরু করে দিয়েছে সিবিআই। এই মর্মে সম্প্রতি আয়কর দফতরকে চিঠিও পাঠিয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। সূত্রের খবর, কয়লা পাচার কাণ্ডে আয়কর দফতর এখনও পর্যন্ত যা তদন্ত করেছে সেই সমস্ত নথি চেয়েই চিঠি পাঠিয়েছে সিবিআই।

সিবিআই সূত্রে খবর, কলকাতায় যে সিবিআই অফিসাররা সারদা কাণ্ডের তদন্তের দায়িত্বে রয়েছেন তাঁদের দিল্লিতে ডাকা হয়েছে। সিবিআইয়ের সদর দফতরে উচ্চ পর্যায়ের বৈঠকে বসবেন সিবিআই অফিসাররা। ফলস্বরূপ মনে করা হচ্ছে এবার এই কয়লা পাচার তদন্তে নতুন গতি আসতে চলেছে।

প্রসঙ্গত, কয়লা পাচার কাণ্ডের তদন্তে ইতিমধ্যেই রাজ্যের ৬ কয়লা ব্যসায়ীকে নোটিশ পাঠিয়েছে আয়কর দফতর। তাদের মধ্যে ২-৩ জন প্রভাবশালী ব্যবসায়ীদের সঙ্গে কুখ্যাত কয়লা মাফিয়া অনুপ মাঝি ওরফে মাস্টারমাইন্ড লালার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। এক্ষেত্রে উল্লেখ্য, এই লালা বর্তমানে পলাতক। তাকে হন্যে হয়ে খুঁজছেন আয়কর দফতরের গোয়েন্দারা।

Advertisement

ইতিমধ্যেই গরু পাচার কাণ্ডে সিবিআই-এর হাতে ধৃত এনামুলের সঙ্গে অনুপ মাঝির ঘনিষ্ঠ যোগাযোগের কথা আয়করের দফতর জানতে পেরেছে। কিছুদিন আগেই কলকাতায় শেক্সপিয়র সরণী-সহ বেশ কয়েকটি এলাকায় অনুপ মাঝির বাড়ি এবং অফিসে হানা দেয় গোয়েন্দারা, সেখান থেকেই উদ্ধার হয় হাজারো কাগজপত্র। তদন্তের পর জানা গিয়েছে যে অনুপ মাঝি মুর্শিদাবাদ থেকে উত্তরবঙ্গে কয়লা পাচার করতো, এনামুলের ট্রান্সপোর্টই তাঁকে মদত দিত।

Leave a Reply