মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ নিয়ে ধন্দে পরীক্ষার্থীরা

0
95

কোভিডের কারণে ইতিমধ্যেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা হবে না বলে ঘোষণা করে দিয়েছে রাজ্য সরকার। পরীক্ষার্থীরা সরাসরি চূড়ান্ত পরীক্ষায় বসতে পরবে। কিন্তু এরই মধ্যে কবে এবং কীভাবে পরীক্ষা হবে, সেই নিয়ে তৈরি হয়েছে ঘোরা অনিশ্চয়তা।

এর পিছনে মূলত দুটো কারণ। এক, দীর্ঘ আট মাস রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ২০২১ সালের উচ্চমাধ্যমিক (HS) পরীক্ষার্থীদের একদিনও ক্লাস হয়নি। আর মাধ্যমিক (Madhyamike) পরীক্ষার্থীরা ক্লাস হয়েছে মাত্র আড়াই মাস। দুই, একুশে মার্চ-এপ্রিল নাগাদ বিধানসভা নির্বাচন। তাই পরীক্ষা নির্বাচন মিটলে হবে নাকি যথাসময়ে সেই নিয়ে ধন্দে পরীক্ষার্থী ও অভিভাবকরা।

তবে শিক্ষা দপ্তরের এক কর্তা জানিয়েছেন, ফেব্রুয়ারি-মার্চে মাধ্যমিক উচ্চমাধ্যমিক করা সম্ভব নয়। কারণ একটাই, সিলেবাস শেষ হয়নি।

Advertisement

সাধারণত মধ্যমিক ও উচ্চমাধ্যমিক এই দুই পরীক্ষা ফেব্রুয়ারি ও মার্চ মাস নাগাদই হয়। কিন্তু এই দীর্ঘ স্কুল বন্ধের কারণে পরীক্ষার্থীদের সিলেবাস সিকি শতাংশও এগোয়নি। আর এলেও তা নগণ্য। আগামি ৩০ নভেম্বর পর্যন্ত রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে স্কুল খোলা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে ডিসেম্বরে। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ইতিমধ্যে জানিয়েছেন, ডিসেম্বরে খুলবে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়। স্কুলে ক্লাস শুরু নিয়েও আলোচনা চলছে।

উচ্চশিক্ষা দপ্তর সূত্রে খবর, স্নাতক এবং স্নাতকোত্তরের ক্লাস শুরু হলে সম্পূর্ণ কোভিড (COVID-19) বিধি মানতে হবে। বাধ্যতামূলক মাস্ক এবং স্যানিটাইজারের ব্যবহার। এছাড়া শারীরিক দূরত্ববিধিও মানতে হবে। প্রতিটি কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে শ্রেণীকক্ষ ভালভাবে জীবাণুমুক্ত করতে হবে। স্কুল খোলার ক্ষেত্রে সিদ্ধান্ত না হওয়ায় উদ্বিগ্ন অভিভাবকরা। কারণ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা কোন সিলেবাস এর উপরে হবে তা নিয়ে তৈরি হয়েছে ধন্দ।

এদিকে মহারাষ্ট্র ও গুজরাট সরকার ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে যে ফেব্রুয়ারি-মার্চের বদলে তাদের দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষা হবে মে মাসে। কোভিড পরিস্থিতিতে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এই সিদ্ধান্ত নিয়েছে দুই রাজ্যের সরকার। পশ্চিমবঙ্গ সরকার এখনও মাধ্যমিক উচ্চমাধ্যমিক নিয়ে চূড়ান্ত কোনও ঘোষণা করেনি।

Leave a Reply