টেক অফের আগেই মাঝ আকাশ থেকে চাঞ্চল্যকর ভাবে উধাও তাইওয়ানের যুদ্ধ বিমান

0
137

#এফ-১৬:   মাঝ আকাশ থেকেই উধাও তাইওয়ানের এফ-১৬ যুদ্ধবিমান। জানা যাচ্ছে, চিনের সঙ্গে সংঘাতের আগেই মাঝ আকাশ থেকে টেক অফের আগের মুহুর্তেই উধাও তাইওয়ানের এফ-১৬ যুদ্ধবিমান।

তাইওয়ানের বায়ুসেনার সূত্রে খবর, “মঙ্গলবার রাতে একটি প্রশিক্ষণ অভিযানের অন্তর্গত কাজেই উড়েছিল এফ-১৬ ফাইটার জেটটি। কিন্তু টেকঅফ করার মিনিট দুয়েক পরেই রাডার থেকে হারিয়ে যায় বিমানটি।”

এ বিষয়ে তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রক আর্ন্তজাতিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “হুয়ালিয়েন শহরের বায়ুসেনার ঘাঁটি থেকে রওনা দিয়েছিল এফ-১৬ বিমানটি। এখনও পর্যন্ত সেটির কোনও খোঁজ পাওয়া যায়নি। পাইলটের সঙ্গেও যোগাযোগ স্থাপন করা যায়নি। তবে ইতিমধ্যেই সাগরে ও আশেপাশের অঞ্চলে তল্লাশি অভিযান শুরু করেছে সেনা। এই ঘটনার পর আমেরিকার নির্মিত এফ-১৬ বিমানগুলিকে আপাতত বসিয়ে রাখা হয়েছে।”

Advertisement

প্রসঙ্গত, তাইওয়ানের সাথে চিনের শত্রুতা ক্রমশ বাড়ছে। তাইওয়ানের বায়ুসীমাতেও ঢুকে পড়ে লালফৌজের যুদ্ধবিমান। এই নিয়ে বেশ কয়েকবার যুদ্ধও চলে। চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমলে বারবার তাইওয়ান দখল করার হুমকি দিচ্ছে বেজিং। কাজেই এই মুহুর্তে যুদ্ধ বিমানের নিখোঁজ হওয়ায় উদ্বিগ্ন তাইওয়ান।

সংবাদ প্রতিদিনের প্রতিবেদন সূত্রে জানা গেছের ১৯৯০ সালে আমেরিকা থেকে এই আধুনিক এফ-১৬ যুদ্ধবিমান ক্রয় করেছিল তাইওয়ান। তারপর রীতিমতো অনেক আপডেট এসেছে এই যুদ্ধবিমানে। এহেন পরিস্থিতিতে একটি বিমান উধাও হয়ে যাওয়ায় রীতিমতো উদ্বেগ ছড়িয়েছে তাইওয়ানে।

Leave a Reply