শর্মিলা ঠাকুর থেকে মাধবী মুখোপাধ্যায়- সকলেরই প্রিয় মিত্র ছিলেন সৌমিত্র !

0
149

#সৌমিত্র-চট্টোপাধ্যায়: পর্দায় বারবার সৌমিত্র-সঙ্গিনী হয়ে উঠেছিলেন শর্মিলা ঠাকুর, অপর্ণা সেন, মাধবী মুখোপাধ্যায়, সুচিত্রা সেন, তনুজা, স্বাতীলেখা সেনগুপ্তরা।এত সব তাবড় অভিনেত্রীদের সঙ্গে পর্দায় ভিন্ন ভিন্ন রসায়ন ফুটিয়ে তুলেছিলেন অভিনেতা সৌমিত্র।

নিপুণ অভিনয় দিয়ে অপু-অপর্ণার অমরগাথা তৈরি করেছিলেন সৌমিত্র-শর্মিলা জুটি। একইসঙ্গে ক্যামেরার নেপথ্যে দুজনের গভীর বন্ধুত্ব ছিল। সেই রসায়নই পরবর্তীকালে ‘দেবী’, ‘অরণ্যের দিনরাত্রি’, ‘বর্ণালী’র মতো সব কালজয়ী ছবির ভীত তৈরি করে।

অন্যদিকে, শুটিংয়ের ফাঁকে নাকি সৌমিত্রর সঙ্গে আড্ডা দেওয়ার সুযোগ খুঁজতেন অপর্ণা সেন। তাঁর থেকে অনেক কিছু শিখতে পারতেন। দুই চলচ্চিত্র ব্যক্তিত্বের এই পারস্পরিক সম্মানের সম্পর্কের জেরে দর্শকরা উপহার পেয়েছেন ‘আকাশ কুসুম’, ‘বাক্স বদল’, ‘নিশিমৃগয়া’, ‘বসন্ত বিলাপ’, ‘পারমিতার একদিন’, ‘বসু পরিবার’।

Advertisement

“আমি চিনি গো চিনি তোমারে ওগো বিদেশিনী”-বাঙালি কখনোই এই গান ভুলতে পারবে না। চারুলতায় হৃদয়ে জড়িয়ে ছিল সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত ‘অমলের’ গাওয়া সেই গান। সৌমিত্র আর মাধবীর অভিনয়ের জোরে বাস্তবায়িত হয়েছিল চরিত্রগুলি।

সত্যজিৎ রায়ের ‘ঘরে বাইরে’ আজও ক্লাসিক, তবে তাঁর চেয়েও বেশি পরিণত স্বাতীলেখা সেনগুপ্ত এবং সৌমিত্র চট্টোপাধ্যায়ের রসায়ন। এই জুটির সর্বশেষ কাজ নয়া প্রজন্মের কাল্ট-ফেভারিট ‘বেলাশেষে’তে। আবার অন্যদিকে, ‘হয়তো তোমারই জন্য, হয়েছি প্রেমে যে বন্য’, এভাবেই বাঙালির শাশ্বত প্রেমের কাব্য রচনা করেছিলেন সৌমিত্র-তনুজা জুটি। ‘প্রথম কদম ফুল’-এর গন্ধের মতো আজও এই গান নতুন প্রজন্মের আবেগের স্রোতকে দিশা ঠিক করে দেয়। খুঁজে দেয়।

Leave a Reply