ভারত পেট্রোলিয়াম বেসরকারিকরণের নীলাম দর উঠতে পারে ৬০,০০০ কোটি টাকা, এগিয়ে আসার সম্ভাবনা রিলায়েন্সের

0
145

#বিপিসিএল:  দেশীয় অর্থনীতিকে বাঁচাতে একাধিক রাষ্ট্রায়ত্ত সংস্থা বেসরকারিকরণের সিদ্ধান্ত ইতিমধ্যেই নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই উদ্দেশ্যে জারি হয়েছে একাধিক দরপত্রও। একাধিক রাষ্ট্রায়ত্ত সংস্থার মধ্যে ভারত পেট্রোলিয়াম অন্যতম একটি সংস্থা যার বেসরকারিকরণের উদ্যোগী সরকার। সেইমতো আগামী ১৬ই নভেম্বরের মধ্যে দরপত্র জমা দেওয়ার শেষ দিন বেঁধে দিয়েছিল কেন্দ্র। প্রাথমিকভাবে একাধিক বিদেশী সংস্থা ভারত পেট্রোলিয়াম কিনতে আগ্রহী হতে পারে বলে মনে করা হলেও এখনো পর্যন্ত সেই আশা অধরাই রয়ে গেছে। সেই কারনেই মনে করা হচ্ছে মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবার ভারত পেট্রোলিয়াম কিনতে আগ্রহী হতে পারে। ব্রিটেনের BP, ফ্রান্সের Total এবং সৌদি আরবের সৌদি অ্যারামকোর মতো প্রথম সারির তেল কোম্পানি যেখানে ভারত পেট্রোলিয়ামের বিনিয়োগ করতে সেভাবে আগ্রহ দেখায়নি সেখানে রিলায়েন্স কি দর দেয় সেটাই এখন দেখার।

প্রসঙ্গত, দেশের নিম্নমুখী অর্থনীতিকে পুনরায় চাঙ্গা করে তুলতে কয়েক বছর আগেই একাধিক রাষ্ট্রায়ত্ত সংস্থা বেঁচে দেওয়ার সিদ্ধান্ত নেয় মোদি সরকার। সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে বিরোধীরা সোচ্চার হলেও সেই বিষয়ে সরকার সেভাবে পাত্তা না দিয়ে নিজের সিদ্ধান্তে অটল থেকে রাষ্ট্রায়ত্ত সংস্থা নিলামের ব্যবস্থা করে। এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকারের হাতে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড বা বিপিসিএলের ৫৩.৩ শতাংশ অংশীদারিত্ব রয়েছে, যার পুরোটাই সরকার বেসরকারি হাতে তুলে দিতে বদ্ধপরিকর।

সর্বশেষ ডেডলাইনের মধ্যে কোন সংস্থা দেশের দ্বিতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী রাষ্ট্রায়ত্ত সংস্থাকে কেনার জন্য সর্বোৎকৃষ্ট দর দেয় তা এখন যথেষ্ট আলোচ্য বিষয়। কারণ বিপিসিএল বেসরকারীকরণের মাধ্যমে সরকারের হাতে প্রায় ৬০,০০০ কোটি টাকা আসতে পারে বলে মনে করা হচ্ছে। অর্থ মন্ত্রকের এই প্রত্যাশা কতটা পূরণ হয় তার জন্য রিলায়েন্স শেষ ভরসা। তবে রিলায়েন্স ভারত পেট্রোলিয়াম অধিগ্রহণ করলে রিলায়েন্সের নিজস্ব তেল উৎপাদক সংস্থার সাথে তার সংযুক্তি ঘটে কিনা সেটাও যথেষ্টই গুরুত্বপূর্ণ।

Advertisement

Leave a Reply