মধ্যপ্রদেশে গোরু-মন্ত্রীসভার প্রথম বৈঠকে রাজ্য জুড়ে বিশাল গোশালা তৈরির সিদ্ধান্ত নেওয়া হল

0
246

সারা বিশ্বের মধ্যে প্রথম ভারতের মধ্যপ্রদেশে তৈরি হয়েছে কাউ ক্যাবিনেটও। অর্থাৎ গোরুদের জন্য মন্ত্রীসভা। মধ্যপ্রদেশের বিজেপি মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানই এই ক্যাবিনেটের নেতৃত্বে। মূলত গো-রক্ষার্থেই এই পদক্ষেপ নিয়েছে মধ্যপ্রদেশ সরকার। শুধু তাই নয় এবার মধ্যপ্রদেশ গোরুদের তৈরি হবে অভয়ারণ্য। মধ্যপ্রদেশ সরকারের এই আশ্চর্য পদক্ষেপে রীতিমতো সাড়া পড়ে গেছে।

প্রসঙ্গত এই ক্যাবিনেটে ছ’টি মন্ত্রণালয় রয়েছে। পশুপালন, বন, পঞ্চায়েত, কৃষি, স্বরাষ্ট্র ও অর্থ। মুখ্যমন্ত্রীর ঘোষণা, গরুর রক্ষণাবেক্ষণ ও কল্যাণের বিষয়টি দেখবে গরু মন্ত্রিসভা। এবার সেই ক্যাবিনেটের প্রথম মিটিংও হয়ে গেল গতকাল, রবিবার। প্রথম বৈঠকে রাজ্য জুড়ে গোশালা তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কিন্তু গোশালা তৈরি, গরুদের খাবার দেওয়া, গরু অভয়ারণ্যের কাজ করা খরচসাপেক্ষ। তার সমাধান বের করেছেন শিবরাজই। তিনি জানান, গোমাতার কল্যাণ ও গোশালা তৈরির জন্য সামান্য কর বসানো হতে পারে রাজ্যে। ফলে অদূর ভবিষ্যতে মধ্যপ্রদেশের মানুষকে গরু-করও দিতে হতে পারে। দেশ জুড়ে এখন যে গরু-রাজনীতি চলছে তাতে যাতে পিছিয়ে পড়তে না হয় সে জন্যই মধ্যপ্রদেশের এ হেন পরিকল্পনা বলে জানাচ্ছেন ওয়াকিবহাল মহল।

Advertisement

Leave a Reply