বাংলায় হামলার ছক আল কায়দার, টার্গেট শীর্ষ নেতারা, জালাল আইবি

0
120

ফের জঙ্গী নজরে বাংলা। এবার নাম এলো মধ্য এশিয়ার কুখ্যাত জঙ্গী গোষ্ঠী আল কায়দার। এমনটাই বলছে সম্প্রতি একটি আইবি প্রকাশিত একটি রিপোর্ট। যেখানে স্পষ্ট বলা হয়েছে আল-কায়েদার কর্মীরা পশ্চিমবঙ্গে হামলার পরিকল্পনা করছে।

সেই মজা গোয়েন্দা ইউনিট পরামর্শ দিয়েছে যে আল-কায়েদার সন্ত্রাসীরা স্লিপার সেল ব্যবহার করে বাংলায় হামলার পরিকল্পনা করছে।

উল্লেখ্য আইবির প্রতিবেদনটি দায়ের করা হয় ২ নভেম্বর। সূত্র জানায়, বিদেশি হ্যান্ডলারের সহায়তায় স্থানীয়দের মৌলবাদী করার চেষ্টা করা হয়েছিল। আল-কায়েদার একটি মডিউল সম্পর্কে জিজ্ঞাসাবাদ করার সময়, জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) এর কর্মকর্তারা সম্প্রতি এই উদ্ঘাটনগুলির মুখোমুখি হয়েছিলেন। সূত্র জানিয়েছে, পাকিস্তান ভিত্তিক আল-কায়েদা অনলাইন মাধ্যমের মাধ্যমে বাংলায় স্থানীয়দের নিয়োগ দিচ্ছে।

Advertisement

এনআইএ সূত্র জানিয়েছে যে বাংলায় আল-কায়েদার বেশ কয়েকটি শীর্ষ রাজনৈতিক নেতা তাদের লক্ষ্য হিসাবে রয়েছে। সন্ত্রাসবাদী সংগঠনটি পাকিস্তানের করাচি ও পেশোয়ারে নিয়োগ কেন্দ্র চালু করার কথাও বলেছে যেখান থেকে তারা বাংলায় স্থানীয়দের লক্ষ্য করে তাদের উগ্রপন্থী করার জন্য।

এই উগ্রপন্থী অভিযানের প্রসঙ্গে এনআইএ এখন পর্যন্ত ১১ টি সন্ত্রাসী কর্মীকে গ্রেপ্তার করেছে।এনআইএ সম্প্রতি ভারতে সন্ত্রাসবাদী কর্মকাণ্ড চালানোর জন্য তরুণদের নিয়োগ ও উগ্রপন্থী করার জন্য পাকিস্তান ভিত্তিক নিষিদ্ধ লস্কর-ই-তৈয়বা (এলইটি) সন্ত্রাসবাদী গোষ্ঠীর পাকিস্তান ভিত্তিক বিভিন্ন সোশ্যাল মিডিয়া গ্রুপের অংশ ছিল এমন একজনকে গ্রেপ্তার করেছিল, বুধবার এক কর্মকর্তা জানিয়েছেন । জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) এর এক মুখপাত্র জানিয়েছেন, কর্ণাটকের উত্তরা কান্নাদার বাসিন্দা সাইয়াদ এম ইদ্রিস (২৮) মঙ্গলবার দক্ষিণ রাজ্য থেকে গ্রেপ্তার হয়েছেন।

১৮ মার্চ পশ্চিমবঙ্গে নিবন্ধিত একটি এফআইআর-এর ফলে উঠে আসা এই মামলাটি পাকিস্তান ভিত্তিক নিষিদ্ধ সন্ত্রাসবাদী সংগঠন লস্কর-ই-তোয়বা (এলইটি) -র হস্তান্তরকারীদের সাথে সম্পর্কিত, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফর্ম ব্যবহার করে দুর্বল যুবকদের র‌্যাডিক্যালাইজ এবং নিয়োগের জন্য এনআইএ জানিয়েছে, এর আদর্শ প্রচার ও ভারতে বেআইনী কর্মকাণ্ড চালানোর পক্ষে ও পরামর্শ দেওয়ার জন্য স্লিপার সেলগুলি।

Leave a Reply