বিদেশমন্ত্রীর পর পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রীও

0
151

বিদেশমন্ত্রীর পর এবার আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রী ডেভিট টোনোয়ান (Davit Tonoyan) পদত্যাগ পত্র জমা দিলেন। এমনটাই জানিয়েছে আর্মেনিয়ার এক সংবাদ সংস্থা। তিনি ২০১৮ থেকে ওই পদ সামলাচ্ছিলেন। এদিন শুক্রবার তিনি নিজের পদত্যাগ পত্র জমা দেন।

উল্লেখ্য চলতি সপ্তাহের শুরুর দিকে আর্মেনিয়ার বিদেশমন্ত্রীর পদ ছাড়েন জোরাব মানাতসাকানায়ান (Zohrab Mnatsakanyan)। নাগোর্নো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া নিজের অবস্থান থেকে পিছু হাটায় দেশের অভ্যন্তরে পরিস্থিতি ক্রমশ ঘোরালো হচ্ছে। চাপ বাড়ছে বিরোধী রাজনৈতিক দল ও বিদ্রোহীদের। যার জেরে উদ্বেগে আর্মেনিয়ার বর্তমান প্রধানমন্ত্রী নিকোল পাশিনায়ান (Nikol Pashinyan)। এমনকি বহু মানুষ অবিলম্বে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি জানিয়েছে।

প্রসঙ্গত দীর্ঘ আট সপ্তাহ যুদ্ধের পর চলতি মাসের ৯ নভেম্বরে রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া নাগোর্নো-কারাবাখে তাদের নিয়ন্ত্রণাধীন আজারবাইজানের কিছু অংশ হস্তান্তর করার সিদ্ধান্ত নেয়। এর পর আর্মেনিয়া দেশের অভ্যন্তরে তীব্র বিরোধ শুরু হয়। সীমান্তে আর্মেনিয়ানরা নিজেদের বাড়ি জ্বালিয়ে সরকারে ওই সিদ্ধান্তে প্রতিবাদ জানায়। এদিকে শুক্রবার হস্তান্তর করে দেওয়া নাগোর্নো করাবাখের ওই অঞ্চলে সেনা প্রবেশ করিয়ে পুরোপুরি নিজেদের নিয়ন্ত্রণে এনেছে আজারবাইজান।

Advertisement

উল্লেখ্য ১৯৯৪ সাল থেকে নার্গোনো কারাবাখ অঞ্চলে আজারবাইজানের অনেকটা অংশ আর্মেনিয়া সেনার নিয়ন্ত্রণে ছিল। সেই নিয়েই গত ২৭ সেপ্টেম্বর দুই দেশের মধ্যে যুদ্ধ শুরু হয়। তারপর পরিস্থিতি ক্রমশ খারাপ হতে শুরু করে। হাজার হাজার মানুষ প্রাণ হারায়। এর আগে জেনেভাতে ফ্রান্স, রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতগণের মধ্যস্থতায় চতুর্থ যুদ্ধবিরতি চুক্তিতে সায় দিয়েছে আর্মেনিয়া এবং আজারবাইজান। যদিও এর আগেও দুই দেশের সংঘর্ষবিরতি তিনবার ব্যর্থ হয়। কিন্তু শেষ পর্যন্ত নভেম্বরের শুরুতে যুদ্ধ থামিয়ে নিজের অবস্থান থেকে পিছিয়ে আসতে রাজি হয় আর্মেনিয়া।

Leave a Reply