আগামী বছর ৩১শে মার্চের মধ্যে আধার সংযুক্তি নাহলে বন্ধ হয়ে যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ডেডলাইন ঘোষণা নির্মলা সীতারামনের

0
96

#আধার_সংযুক্তি:  এবার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে আধার লিঙ্কিংয়ের ডেডলাইন বেঁধে দিল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন-এর ৭৩ তম বার্ষিক সাধারণ সভায় ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্কিংয়ের সময়সীমার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এদিনের মঞ্চ থেকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী কড়া ভাষায় নির্দেশ দেন, আগামী বছর ৩১শে মার্চের মধ্যে সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করানো না হলে সেই অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে।

ক্ষমতায় আসার পর থেকেই দেশে ডিজিটাল ব্যাঙ্কিংয়ের ক্ষেত্রে জোর দিয়েছে মোদি সরকার। আর সেই উদ্দেশ্যেই ডিজিটাল লেনদেনের প্রক্রিয়া সুষ্ঠুভাবে পরিচালনা করতে আধার লিঙ্কিং যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করছে সরকার। ব্যাঙ্কিং পরিষেবাকে উন্নত করতে গত কয়েক বছরে একাধিক নীতি ও কর্মসূচি গ্রহণ করেছে সরকার। কিন্তু সেই প্রক্রিয়াতে ঢিলেমির কারণে অনেক ক্ষেত্রেই কাজ সম্পন্ন হচ্ছে না। আর সেই কারণেই কড়া নির্দেশ অর্থমন্ত্রীর।

আধার সংযুক্তিকরণের পাশাপাশি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে প্যান নম্বর লিঙ্কিংয়ের কাজও অতিসত্বর শেষ করার নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী। এই প্রসঙ্গে তিনি বলেন, দেশজুড়ে ডিজিটাল লেনদেন প্রক্রিয়া শক্তিশালী করে তুলতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে প্রকল্প নিয়েছেন, সেজন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে প্যান নম্বর সংযুক্তি আবশ্যক। অর্থমন্ত্রী এদিন ব্যাঙ্ক কর্তৃপক্ষকে উদ্দেশ্য করে বলেন, ডিজিটাল লেনদেনের বিস্তারিত গ্রাহকদের বোঝানোর বিষয়টি ব্যাঙ্ককেই দায়িত্ব নিতে হবে।

Advertisement

Leave a Reply