পুরুষদের জন্য এবার গর্ভনিরোধক টিকা আবিষ্কার দিল্লির একদল বিজ্ঞানীর, শীঘ্রই আসতে চলেছে বাজারে

0
149

#পুরুষ_গর্ভনিরোধক:  অবাঞ্ছিত গর্ভধারণ এড়াতে যুগান্তকারী আবিষ্কার দিল্লির একদল বিজ্ঞানীদের। এতদিন গর্ভনিয়ন্ত্রণ বিষয়ক যাবতীয় দায়িত্ব সামলাতে হতো মহিলাদের। সেই ক্ষেত্রে একাধিক পদ্ধতিও রয়েছে বর্তমানে। কিন্তু পুরুষদের জন্য ছিল শুধুমাত্র কন্ডোম। এছাড়া অন্য কোনোভাবে কোনো পুরুষের পক্ষে গর্ভধারণ আটকানোর পদ্ধতি ছিল না। এবার নয়া আবিষ্কৃত এই পদ্ধতি ব্যবহার করে প্রায় ১৩ বছরের জন্য নিশ্চিন্ত থাকা যাবে।

পুরুষদের জন্মনিয়ন্ত্রক এই টিকা কোনোভাবেই স্থায়ীরূপে কাজ করবে না। নাসবন্দী না হওয়ার কারণে এই টিকা গ্রহণকারী কোনো পুরুষেরই সন্তান জন্মদানের ক্ষমতা হারানোর আশঙ্কা নেই। পেট ও জঙ্ঘার মধ্যে ইঞ্জেকশন দিয়ে প্রয়োগ করা যাবে এই টিকা। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর জানিয়েছে, পুরুষদের জন্য প্রস্তুত এই টিকা আন্তর্জাতিক মানদণ্ডে সুরক্ষিত, দীর্ঘ সময় পর্যন্ত এই স্টিকার উপযোগিতা থাকবে। ৩০০ জন স্বেচ্ছাসেবীর ওপর এই পরীক্ষা চালানো হয়, সাফল্যের হার ৯৭.৩ শতাংশ। তিন রাউন্ডের ট্রায়ালে কারও দেহে কোনোরকম পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি।

তবে সদ্য প্রস্তুত এই টিকা সাধারণ মানুষের জন্য কতটা সহজলভ্য হবে সেই বিষয়ে এখনো পর্যন্ত স্পষ্ট করে কিছু জানা যায়নি। আইসিএমআরের বরিষ্ঠ বৈজ্ঞানিক আর এস শর্মা এই প্রসঙ্গে বলেন, এই টিকা বর্তমানে ১০০ শতাংশ প্রস্তুত, এখন শুধুমাত্র সরকারের তরফে সবুজ সঙ্কেতের অপেক্ষা। এতদিন মহিলাদের গর্ভনিরোধক ট্যাবলেট, আইইউডি, ইমার্জেন্সি কন্ট্রাসেপটিভ পিল ইত্যাদি গর্ভনিরোধক যাবতীয় ব্যবস্থা ছিল শুধুমাত্র মহিলাদের জন্য। পুরুষদের জন্য ছিল শুধু কন্ডোম। তাঁর মতে, এটিই বিশ্বের প্রথম পুরুষ গর্ভনিরোধক। যদি এর দাম কিছুটা মধ্যবিত্তের সাধ্যের মধ্যে রাখা হয়, তবে অবাঞ্ছিত সন্তানসম্ভাবনা আটকানোর জন্য এটি অত্যন্ত উপযোগী প্রমাণিত হবে।

Advertisement

Leave a Reply