হাফিজ সইদকে ১০ বছরের কারাদণ্ডের নির্দেশ দিল পাকিস্তানের আদালত

0
392

অবশেষে সন্ত্রাস জগতের কুখ্যাত চরিত্র হাফিজ সইদকে ১০ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে পাকিস্তানের আদালত। এদিন তাঁকে দুটি মামলায় এই নির্দেশ দেওয়া হয়। এই নিয়ে চলতি বছরে চতুর্থবার দোষী সাব্যস্ত হলো হাফিজ। ইনিই ছিলেন ২৬/১১ মুম্বই হামলার মূল চক্রী। শুধু হাফিজই নয়। পাশপাশি তাঁর দুই সহযোগী জাফর ইকবাল, ইয়াহা মুজাহিদকেও দোষ সাব্যস্ত করে ১০ বছরের জন্য কারাদন্ড দেওয়া হয়েছে।

আদালতের এক আধিকারিককে উদ্ধৃত করে পিটিআই জানিয়েছে, ‘লাহোরের সন্ত্রাসবিরোধী আদালত বৃহস্পতিবার জামাত-উদ-দাওয়ার প্রধান-সহ ৪ জনকে আরও দু’টি মামলায় সাজা দিয়েছে। হাফিজ সইদ ও তার দুই সহযোগী জাফর ইকবাল, ইয়াহা মুজাহিদকে সাড়ে ১০ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে। হাফিজের শ্যালক আবদুল রেহমান মাক্কিকে দেওয়া হয়েছে ৬ মাসের কারাবাস।’

সম্প্রতি আন্তর্জাতিক স্তরে প্রবল চাপের কারণে দেশে সন্ত্রাসবাদ দমনে কিছু সক্রিয়তা দেখিয়েছে পড়শি দেশ পাকিস্তানে। কারণ যেকোন মুহূর্তেই কালো তালিকাভূক্ত করতে পারে FATF। যার ফলে রেটিং কমবে পড়শি দেশের। আগে থেকেই অর্থনীতি নিয়ে ধুঁকতে থাকা পাকিস্তানকে কালো তালিকার অন্তর্ভুক্ত করা হলে আন্তর্জাতিক অর্থভাণ্ডার, বিশ্বব্যাঙ্ক, এসিয়ান ব্যাঙ্ক ও ইউরোপীয় ইউনিয়ন থেকে ঋণ পাওয়ার সম্ভাবনা ধাক্কা খাবে। তাই তড়িঘড়ি করেই লোকদেখানো হলেও সন্ত্রাস দমনে নেমেছে পাকিস্তান।
আন্তর্জাতিক মঞ্চ ও বন্ধু দেশগুলির মাধ্যমে সন্ত্রাসের বিরুদ্ধে ইসলামাবাদের নরম অবস্থান তুলে ধরে ক্রমাগত চাপ দিয়ে চলছে নয়াদিল্লি।

Advertisement

প্রসঙ্গত এদিন সন্ত্রাস জগতের কুখ্যাত মাস্টার মাইন্ডকে কারাদন্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। আন্তর্জাতিক চাপে তার বিরুদ্ধে ৪১টি মামলা দায়ের করতে বাধ্য হয়েছে পাকিস্তানের সন্ত্রাস দমন দফতর। এর মধ্যে ৪টি মামলায় বিচার সম্পন্ন। বাকিগুলির শুনানি এখনও শেষ হয়নি।

যদিও এটাই প্রথম নয়, ইতিমধ্যেই সন্ত্রাসে অর্থ জোগানের মামলায় জামাত-উদ-দাওয়ার প্রধান ও তার সহযোগীদের ১১ বছরের কারাবাস দিয়েছে পাক আদালত। ২৬/১১ মুম্বই হামলার মূল কাণ্ডারী হাফিজ সইদ। ওই ঘটনায় মারা যান ১৬৬ জন। আহত হন শতাধিক। তাকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসী’র তকমা দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ ও মার্কিন যুক্তরাষ্ট্র। তার মাথার দাম ১০ মিলিয়ন মার্কিন ডলার। গতবছর জুলাইয়ে সন্ত্রাসে অর্থ জোগানের মামলায় গ্রেফতার করা হয় হাফিজকে। লাহোরের কোট লাখপত জেলে উচ্চ-নিরাপত্তায় রাখা হয়েছে সন্ত্রাসবাদী তাকে।

Leave a Reply