নিজের জমানো অর্থে বসিরহাটে নেতাজির ১৩ ফুট লম্বা মূর্তি তৈরি করলেন অটোচালক

0
263
নিজের জমানো অর্থে বসিরহাটে নেতাজির ১৩ ফুট লম্বা মূর্তি তৈরি করলেন এক অটোচালক

#বসিরহাট:  আজ দেশভক্তির নামে হচ্ছে নানান রাজনীতি। দেশভক্তি আজ মানুষের মন থেকে প্রায় মুছে গেছে বলেই ধরে নেওয়া যায়। কিন্তু এখনও কিছু মানুষের মনে বেঁচে আছে সত্যিকারের দেশভক্তি, তার অনন্য নজির মিলল উত্তর ২৪ পরগনার বসিরহাটে। নিজের জমানো অর্থে নেতাজি সুভাষ চন্দ্র বসুর মর্মর মূর্তি তৈরি করেন এক অটোচালক! ব্রিজের প্রবেশদ্বারে দেখা মিলবে নেতাজির সেই মর্মরমূর্তি। সারা জীবনের পরিশ্রম করে নিজে হাতে টাকা জমিয়ে গড়েছে সেই মূর্তি। বসিরহাটের বাসিন্দা অজয় কুন্ডু, তার এই অভিনব উদ্যোগের জন্য মানুষের কাছে সম্মানিত হচ্ছেন। বহু মানুষের চর্চার বিষয় হয়ে উঠেছেন তিনি।

এ বিষয়ে অজয় বাবু বলেন, “ছোটবেলা থেকেই বিভিন্ন রাজ্য-শহরে নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তি দেখতে পেতাম, বিশেষ করে কলকাতা তো বটেই। সেটা দেখেই অনুপ্রাণিত হয়েছিলাম। ছোটবেলা থেকে স্বপ্ন দেখতাম একদিন আমি নেতাজির মূর্তি বসাব। দীর্ঘ পাঁচ বছর ধরে আমি টাকা জমিয়েছি এই কাজের জন্যে। চেয়েছিলাম বসিরহাটের প্রাণকেন্দ্রেই বসুক। তেমনটাই হয়েছে।” তাঁর এই কাজে জন্য অজয় বাবু প্রশংসার পাত্র হয়ে উঠেছেন গোটা বসিরহাটবাসীর কাছে।

সারাদিন অটো চালিয়ে তিনি সংসার চালানোর পাশাপাশি সেই আয় থেকেই সামান্য কিছু করে টাকা সঞ্চয়ও করতেন অজয় বাবু। প্রথম থেকেই তাঁর লক্ষ্য ছিল একটাই, নেতাজির মূর্তি বানানো! আর অবশেষে সেই স্বপ্ন সফল করলেন। বসিরহাটের ইছামতি ব্রিজ যা আসলে শহরের প্রাণকেন্দ্র, সেখানেই ১৩ ফুট লম্বা, ৫ ফুট চওড়া প্লাস্টার প্রাইস সিমেন্ট, বালি কুচি আর ব্রোঞ্জের রং দিয়ে তৈরি হয়েছে সেই মূর্তি। মূর্তি তৈরিতে তাঁর খরচ হয়েছে প্রায় আড়াই লাখ টাকা। নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রতি দুর্নিবার টান থেকেই তাঁর মর্মর মূর্তি বসিয়ে অনন্য নজির গড়লেন বসিরহাটের অটোচালক অজয় কুন্ডু।

Advertisement

ভাইফোঁটার দিন সোমবার সেই মূর্তিটি উদ্বোধন করা হল। তাঁর এই কাজে স্ত্রী ছেলে-মেয়ে, পরিবারের সমস্ত মানুষজন, বন্ধুবান্ধব সকলকেই ধন্যবাদ জানিয়েছেন অজয় কুণ্ডু। এদিনের এই মূর্তি উদ্ভোধনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিধায়ক দিপেন্দু বিশ্বাস, বাবুলাল সাঁধুখা। এদিন নেতাজির মর্মর মূর্তি উদ্বোধন করেন বিধায়ক ও সমাজসেবীরা সকলেই।

Leave a Reply