ভুয়ো ডিগ্রি দেখিয়ে হিমাচলে ১৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১০টিতেই ভুয়ো উপাচার্য!

0
85

#হিমাচল_প্রদেশ:  ইউজিসির প্রশ্নের মুখে হিমাচল প্রদেশের একাধিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের যোগ্যতা! হিমাচল প্রদেশে মোট ১৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। রাজ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষের রিপোর্ট অনুযায়ী, এই ১৭টির মধ্যে ১০টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মঞ্জুরি কমিশনের মাণদণ্ড অনুযায়ী উপাচার্য পদের অযোগ্য। এই দশটি বিশ্ববিদ্যালয় হল এপিজে শিমলা ইউনিভার্সিটি, আর্নি ইউনিভার্সিটি, বাড্ডি ইউনিভার্সিটি, বাহরা ইউনিভার্সিটি, চিতকারা ইউনিভার্সিটি, ইন্দাস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, এটারনাল ইউনিভার্সিটি, ICFAI ইউনিভার্সিটি, মহর্ষি মার্কেন্ডেশ্বর ইউনিভার্সিটি ও শুলিনী বিশ্ববিদ্যালয়।

হিন্দুস্তান টাইমস্ এর একটি প্রতিবেদন সূত্রে জানা গেছে হিমাচল প্রদেশ প্রাইভেট এডুকেশনাল ইনস্টিটিউশান রেগুলেটরি কমিশন (HPPERC) স্পষ্ট করে জানিয়ে দিয়েছে, ” অযোগ্য উপাচার্যদের সংশ্লিষ্ট পদে রাখা যাবে না। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিয়ম মেনে নতুন উপাচার্য নিয়োগ করতে হবে। উপাচার্যদের বায়োডেটা ছাড়াও শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র ও নিয়োগের বিশদ কাগজপত্র জমা দিতে বলা হয়। তিন সদস্যদের একটি কমিটি তা খতিয়ে দেখে। ওই কমিটিতে ছিলেন রাজ্য উচ্চশিক্ষা পর্ষদের চেয়ারপার্সন, হিমাচল প্রদেশ টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।”

HPPERC-র চেয়ারপার্সন অতুল কৌশিক জানান, “কয়েক ছাত্রছাত্রী ছাড়াও একাধিক মহল থেকে উপাচার্যদের নিয়ে অভিযোগ আসতে থাকে। তার ভিত্তিতেই রাজ্যের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের শংসাপত্র ভেরিফিকেশন শুরু হয়। মানব ভারতী বিশ্ববিদ্যালয় ছাড়া বাকি সবক’টি বিশ্ববিদ্যালের উপাচার্যদের যোগ্যতা খতিয়ে দেখা হয়। ভুয়ো ডিগ্রি দেওয়ার অভিযোগ ওঠায় মানব ভারতী বিশ্ববিদ্যালয় আপাতত বন্ধ রয়েছে।”

Advertisement

Leave a Reply